৩০ বছর বয়সের আগে হওয়া যাবে না ব্যাংক পরিচালক

Passenger Voice    |    ০৫:৩৩ পিএম, ২০২৪-০২-১২


৩০ বছর বয়সের আগে হওয়া যাবে না ব্যাংক পরিচালক

এখন থেকে বাংলাদেশের কোনো নাগরিক কোনো ব্যাংকের পরিচালক হতে চাইলে তার বয়স কমপক্ষে ৩০ বছর হতে হবে। এর চেয়ে কম বয়সী কেউ কোনোভাবেই আর ব্যাংকের পরিচালক হতে পারবেন না।

বাংলাদেশ ব্যাংক আজ (রোববার) এক পরিপত্রে ব্যাংক-কোম্পানির ক্ষেত্রে পরিচালক হওয়ার বেশকিছু শর্ত তুলে ধরেছে। একই পরিপত্রে পরিচালকদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কিত নীতিমালাও প্রকাশ করা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এই পরিপত্র জারি করে।

এ সংক্রান্ত নির্দেশনা সব ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর পাঠানো হয়েছে বলে জানা গেছে। 

নীতিমালায় বলা হয়েছে, ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য হতে হলে অবশ্যই সংশ্লিষ্ট ব্যক্তির বয়স ৩০ বছর হতে হবে এবং কমপক্ষে ১০ বছরের ব্যবস্থাপনা বা পেশাগত অভিজ্ঞতা থাকতে হবে।

নতুন এ নীতিমালার আলোকে পরিচালনা পর্ষদের পরিচালক সংখ্যা হবে সর্বোচ্চ ২০ জন এবং স্বতন্ত্র পরিচালক হবে তিনজন। তবে কোনো প্রতিষ্ঠানের পরিচালক সংখ্যা ২০ এর নিচে হলে স্বতন্ত্র পরিচালক দুইজনের বেশি হতে পারবেন না। একই সঙ্গে কোনো একক পরিবার থেকে তিনজনের বেশি সদস্য ব্যাংকের পরিচালক পদে বসতে পারবেন না।

ব্যাংকে সুশাসন নিশ্চিত করতে এ নীতিমালা প্রণয়ন করা হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংক–কোম্পানির পরিচালকদের যোগ্যতা সম্পর্কে আরও বলা হয়েছে, সংশ্লিষ্ট ব্যক্তি ফৌজদারি অপরাধে দণ্ডিত হতে পারবেন না কিংবা কোনো জাল-জালিয়াতি, আর্থিক অপরাধ বা অন্য অবৈধ কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন না বা জড়িত নন— এমন নিশ্চয়তা থাকতে হবে। তাঁর সম্পর্কে কোনো দেওয়ানি বা ফৌজদারি মামলায় আদালতের রায়ে বিরূপ পর্যবেক্ষণ বা মন্তব্য থাকতে পারবে না; আর্থিক খাতসংশ্লিষ্ট কোনো নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের বিধিমালা, প্রবিধান, নীতিমালা বা নিয়মাচার লঙ্ঘনের কারণে দণ্ডিত হওয়া যাবে না।

আরও বলা হয়েছে, ব্যাংক–কোম্পানির পরিচালক হতে আগ্রহী ব্যক্তি এমন হতে হবে যিনি কোনো কোম্পানি বা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত ছিলেন না যার নিবন্ধন বা লাইসেন্স বাতিল করা হয়েছে বা প্রতিষ্ঠানটি অপসারিত হয়েছে, তার নিজের কিংবা স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নামে কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে নেওয়া ঋণের জন্য খেলাপি নন এবং তিনি কোনো সময়ে আদালত কর্তৃক দেউলিয়া ঘোষিত হননি।

স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ পাওয়ার ক্ষেত্রে এসব শর্ত ছাড়াও স্বতন্ত্র পরিচালক নিয়োগসংক্রান্ত নীতিমালা পরিপালিত হবে বলে বাংলাদেশ ব্যাংকের পরিপত্রে জানানো হয়।


প্যা/ভ/ম