হাওর এলাকায় উড়াল সড়ক নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর

Passenger Voice    |    ০৪:২৯ পিএম, ২০২২-০১-২৫


হাওর এলাকায় উড়াল সড়ক নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর

হাওর এলাকায় সড়ক নির্মাণের ক্ষেত্রে উড়াল সড়ক নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি মঙ্গলবার একনেক বৈঠকে এ নির্দেশ দেন। একনেক সভাশেষে ব্রিফিংয়ে এসব তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। পরিকল্পনামন্ত্রী জানান, হাওর এলাকায় উড়াল সেতু নির্মাণে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী, যাতে পানি চলাচল যেমন কমবে, তেমনি সড়কও টেকসই হবে। এক কথায় পুলের মতো করে এলিভেটেড সড়ক করতে হবে। সেই সঙ্গে গ্রামাঞ্চলে ব্রিজ ও কালভার্ট এমনভাবে করতে হবে, যাবে নিচ দিয়ে নৌকা চলাচল করতে পারে। 

পরিকল্পনামন্ত্রী বলেন, “ঢাকার আশপাশে সাধারণ গরিব মানুষের জন্য বিনোদনকেন্দ্র তৈরিরও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে গাজীপুরে অবস্থিত বঙ্গবন্ধু সাফারি পার্কে ৯টি জেব্রার মৃত্যুর বিষয়ে সঠিক তদন্ত করে ব্যবস্থা নিতে বলেছেন।” তিনি বলেন, বরিশাল সেনানিবাসের স্থাপনাগুলো নির্মাণে সতর্কতার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, স্থাপনা নির্মাণে খেয়াল রাখতে হবে যাতে জোড়ারের পানি চলাচল করতে পারে তা না হলে পানি আটকে যেতে পারে। দেশের নদীগুলোতে নিয়মিত ড্রেজিংয়েরর নির্দেশ দিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী বলেছেন, প্রকল্প বাস্তবায়ন দ্রুত করতে হবে। কেননা দেরি হলে ব্যয় যেমন বাড়ে, তেমনি জনগণও সঠিক সেবা প্রাপ্তি থেকে বঞ্চিত হয়।  ব্রিফিং এ পরিকল্পনামন্ত্রী আরও বলেন, ইউরিয়া সারের উৎপাদন বাড়াতে ইউরিয়া ফরমালডিহাইড-৮৫ প্লান্ট স্থাপন প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। কেননা আমাদের প্রচুর সারের চাহিদা রয়েছে। উদ্যোক্তারা বিদেশ থেকে আমদানি করুক সমস্যা নেই। কিন্তু আমরা নিজস্ব সক্ষমতা বাড়াতে উৎপাদনে জোর দিয়েছি। যাতে কেউ আমাদের বিপদে ফেলতে না পারে। যেমন আমরা খাদ্য উৎপাদনে বেশি ব্যয় হলেও প্রকল্প নিচ্ছি। যাতে খাদ্য নিরাপত্তা নিশ্চিত হয়।